তথ্য কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ মার্চ ২০১৮

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর “ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড রেজিস্টার” এ অন্তর্ভুক্তি উপলক্ষে তথ্য কমিশনে বিশেষ আলোচনা সভা


প্রকাশন তারিখ : 2018-03-07


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর “ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড রেজিস্টার” এ অন্তর্ভুক্তি উপলক্ষে তথ্য কমিশনে বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন তথ্য কমিশনের মাননীয় প্রধান তথ্য কমিশনার জনাব মরতুজা আহমদ। আলোচনার শুরুতে জাতির পিতার ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের ভিডিও চিত্র প্রদর্শন করা হয় এবং জাতির পিতার আত্মার শান্তি কামনা করে ১ মিনিট নিরবতা পালন করা হয়।
সভায় প্রধান তথ্য কমিশনার বলেন, বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতার ডাক দিয়েছেন।  এ ভাষণ বাঙ্গালীর রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক মুক্তির সনদ।
মরতুজা আহমদ বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ অমূল্য বিশ্ব সম্পদ ও ঐতিহ্য, ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ। এ বজ্রকণ্ঠ আমাদের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের দিক নির্দেশনা, হাজার বছরের বাঙ্গালী জাতিসত্তার ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির রক্ষাকবচ। এ ভাষণ আমাদের সম্মুখে এগিয়ে যাওয়ার মশাল, ভবিষ্যৎ প্রজন্মের প্রেরণার উৎস। মানুষের অধিকার আদায়ের হাতিয়ার ‘তথ্য অধিকার আইন’ সৃষ্টির বীজ নিহিত আছে এ ভাষণে। বিশ্বের  প্রামান্য ঐতিহ্য হিসেবে ইউনেস্কোর “ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড রেজিস্টার” এ অন্তর্ভুক্তির ফলে এ অমর ভাষণের বৈশ্বিক গুরুত্ব ও সার্বজনীনতা পরিষ্ফুটিত হয়েছে। ফলে বিশ্ব দরবারে আমাদের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ  নির্যাতিত ও নিপীড়িত মানুষের অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।
তথ্য কমিশনার জনাব নেপাল চন্দ্র সরকার বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের পেক্ষাপট তুলে ধরেন এবং উক্ত ভাষণের গুরুত্ব বর্ণনা করেন।
উপ-পরিচালক (প্রশাসন) মোঃ মনিরুজ্জামানের উপস্থাপনায় আলেচনা সভায় তথ্য কমিশনের পরিচালক (প্রশাসন) ভুঁইয়া মোঃ আতাউর রহমান, পরিচালক (গ.প্র.প্র.) ড. মোঃ আঃ হাকিমসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। সভায় তথ্য কমিশনের সকল কর্মকর্তা- কর্মচারিগণ উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন।


              স্বাক্ষরিত/-
                ০৭-০৩-২০১৮
(লিটন কুমার প্রামাণিক)
জনসংযোগ কর্মকর্তা
তথ্য কমিশন
ফোন-৯১৩৭৩৩২
মোঃ ০১৭১০-৪৩৭২৬৬

E-mail: pro@infocom.gov.bd


Share with :
Facebook Facebook