তথ্য কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ অক্টোবর ২০১৭

তথ্য না দেওয়ায় জরিমানা করেছে তথ্য কমিশন


প্রকাশন তারিখ : 2017-10-10

তথ্য না দেওয়ায় জরিমানা করেছে তথ্য কমিশনতথ্য অধিকার আইনে প্রার্থিত তথ্য না দেওয়ায় আশুলিয়া ইউনিয়ন পরিষদের সচিব আফজাল হোসেনকে ২০০০ টাকা জরিমানা করেছে তথ্য কমিশন। গত রবিবার এই শুনানী অনুষ্ঠিত হয়।
তথ্য কমিশন কার্যালয়ে এক শুনানীশেষে এ নির্দেশ দিয়েছে তথ্য কমিশন। শুনানীতে অংশ নেন প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. মোঃ গোলাম রহমান এবং তথ্য কমিশনার জনাব নেপাল চন্দ্র সরকার।
২০১৫-১৬ ও ২০১৬-১৭ অর্থ বছরে আশুলিয়া ইউনিয়ন পরিষদের অনুকূলে এলজিএসপির বরাদ্দের পারমান কত, প্রাপ্ত বরাদ্দ থেকে কোন কোন প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে, ওয়ান পার্সেন্ট হিসেবে প্রাপ্ত টাকার পরিমান কত, যে সব শিক্ষা প্রতিষ্ঠান খেকে ট্যাক্স আদায় করা হয়েছে তার তালিকা, আদায়কৃত ট্যাক্সের পরিমান কত, কোন নিয়মের ভিত্তিতে ট্যাক্স আদায় করা হয়েছে প্রভৃতি তথ্য জানতে চেয়ে ইউনিয়ন পরিষদ সচিবের কাছে আবেদন করেছিলেন অরুপ রায়। তথ্য না পেয়ে আবেদনকারী পরবর্তীতে আপীল করেন। আপীল করেও তথ্য না পেয়ে তথ্য কমিশনে অভিযোগ দায়ের করেন। উভয়পক্ষের উপস্থিতিতে শুনানীতে উক্ত জরিমানা করা হয় এবং ৭ কার্যদিবসের মধ্যে চাহিত তথ্য প্রদানের নির্দেশ দেওয়া হয়।
গত ২৫ সেপ্টেম্বরের শুনানীতে ঢাকা উত্তরার সোসাইটি ফর সোস্যাল এন্ড টেকনোলজিক্যাল সাপোর্ট ( এস.এস.টি.এস) এর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ফকরুল হাসানকে আবেদনকারীর চাহিত তথ্য না দেওয়ায় ৩০০০ টাকা জরিমানা করেছে তথ্য কমিশন।
তথ্য অধিকার আইনে গত ২৪, ২৫, ২৬ সেপ্টেম্বর এবং ০৮ ও ০৯ অক্টোবর ৫১ টি অভিযোগের শুনানী শেষে ২৯টি অভিযোগের নিষ্পত্তি করা হয়। ১৬ টি অভিযোগের পরবর্তী শুনানীর তারিখ নির্ধারিত হয় এবং ০৬ টি অভিযোগ গ্রহণযোগ্য নয় মর্মে নিষ্পত্তি করা হয় ।
স্বাক্ষরিত:-
(লিটন কুমার প্রামাণিক)
জনসংযোগ কর্মকর্তা
তথ্য কশিমন
ফোন-৯১৩৭৩৩২
মোঃ ০১৭১০-৪৩৭২৬৬


Share with :
Facebook Facebook