তথ্য কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ জুলাই ২০১৭

ভিসেরা রিপোর্টের তথ্য প্রদানের নির্দেশ তথ্য কমিশনের


প্রকাশন তারিখ : 2017-07-20

জাল ও প্রকৃত ভিসেরা রিপোর্টের রহস্য উদ্ঘাটনের জন্য জাহানারা বেগমের আবেদনকৃত তথ্য প্রাপ্তির জন্য তথ্য কমিশনে আজ শুনানী অনুষ্ঠিত হয়। শুনানীতে তথ্য কমিশনের কাছে প্রতীয়মান হয় যে, ভিসারা রিপোর্টটি জাল বা ভুয়া। শুনানিতে প্রধান রাসায়নিক পরীক্ষক ড. দিলীপ কুমার সাহা  এবং সিআইডির অতিরিক্ত উপ-মহা পুলিশপরিদর্শক মোহাম্মদ রহুল কবীর খানও বিষয়টি জাল  বলে মত প্রকাশ করেন।
শুনানীতে আগামী ৭ দিনের মধ্যে আবেদনকারীর প্রার্থিত তথ্য প্রদানের জন্য বাংলাদেশ পুলিশের (সি.আই.ডি.) ফরেনসিক বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এবং প্রধান রাসায়নিক পরীক্ষককে নির্দেশ দিয়েছে তথ্য কমিশন।
শুনানীতে অংশ নেন প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. মোঃ গোলাম রহমান, তথ্য কমিশনার জনাব নেপাল চন্দ্র সরকার এবং তথ্য কমিশনার অধ্যাপিকা ড.খুরশীদা বেগম সাঈদ।
জাহানারা বেগম নামে একজন তার স্বামীর হত্যার প্রকৃত রহস্য উদঘাটনে সহায়ক তথ্য চেয়ে ১৯ ফেব্রুয়ারি আবেদন করেন সিআইডি ও প্রধান রাসায়নিক পরীক্ষকের কাছে। তথ্য না পেয়ে পরবর্তীতে আপীল করেন। আপীল করেও তথ্য না পেয়ে আবেদনকারী  তথ্য কমিশনে অভিযোগ দায়ের করেন।
শুনানীকালে প্রতীয়মান হয় যে, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ তদন্তাধীন বিষয়ে তথ্য দিলে তদন্ত কার্যক্রমকে বিঘ্নিত করবে বিবেচনা করে তথ্য প্রদান করেননি। কিন্তু সঠিক পোস্টমর্টেম রিপোর্ট কিভাবে তদন্ত কার্যক্রমকে বিঘ্নিত করবে তার যথাযথ জবাব পাওয়া যায়নি। বরং প্রতীয়মান হয় যে, সঠিক পোস্টমর্টেম রিপোর্ট প্রকাশিত হলে পুলিশের কার্যক্রম সম্পন্ন করতে সহায়তা করবে। এ ক্ষেত্রে উক্ত পোস্টমর্টেম রিপোর্ট এর কপি সরবরাহ যোগ্য বলে তথ্য কমিশন মনে করে।

স্বাক্ষরিত/-
(লিটন কুমার প্রামাণিক)
জনসংযোগ কর্মকর্তা
তথ্য কশিমন
ফোন-৯১৩৭৩৩২
মোঃ ০১৭১০-৪৩৭২৬৬

     E-mail: pro@infocom.gov.bd


Share with :
Facebook Facebook