তথ্য কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st জুলাই ২০১৭

তথ্য না দেওয়ায় জরিমানা


প্রকাশন তারিখ : 2017-07-31

তথ্য অধিকার আইনে প্রার্থিত তথ্য না দেওয়ায় এবং কারণ দর্শানো নোটিশের জবাব না প্রদান করায় অধ্যক্ষকে ৫০০০ টাকা জরিমানা করেছে তথ্য কমিশন।
আজ ৩০ জুন, ২০১৭ রাজধানীর আগারগাঁও এর তথ্য কমিশন কার্যালয়ে এক শুনানীশেষে এ নির্দেশ দিয়েছে তথ্য কমিশন। শুনানীতে অংশ নেন প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. মোঃ গোলাম রহমান, তথ্য কমিশনার জনাব নেপাল চন্দ্র সরকার এবং তথ্য কমিশনার অধ্যাপিকা ড.খুরশীদা বেগম সাঈদ।
গত ০৫ বছরে দাখিল ও আলীম পরীক্ষার্থীদের নিকট হতে পরীক্ষার বোর্ড ফী বাবদ জন প্রতি কত টাকা নেয়া হয়েছে এবং  প্রকৃত বোর্ড ফী কত, বোর্ড ফী বাবদ শিক্ষার্থীদের নিকট অতিরিক্ত কত টাকা নেওয়া হয়েছে, কোন বিধি বলে নেওয়া হয়েছে এবং সে টাকা কোন খাতে ব্যয় করা হয়েছে, কোন বিধিবলে প্রবেশপত্র ও পরীক্ষার কেন্দ্র খরচ বাবদ শিক্ষার্থীর নিকট হতে অর্থ নেওয়া হয়েছে, আদায়কৃত অর্থের ভাউচারের ফটোকপি প্রভৃতি তথ্য জানতে চেয়ে লক্ষ্মীপুরের চরশাহী ইসলামিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষের কাছে আবেদন করেছিলেন জনাব কুতুব উদ্দিন। কিন্তু নির্ধারিত সময় পার হলেও তথ্য না দেওয়ায় আবেদনকারী পরবর্তীতে আপীল করেন। আপীল করেও তথ্য না পেয়ে তথ্য কমিশনে অভিযোগ দায়ের করেন।
তথ্য কমিশন থেকে অধ্যক্ষকে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগ না করার কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। তিনি শুনানীতে উপস্থিত হননি এবং নোটিশের কোনো জবাবও দেননি। ফলে উক্ত জরিমানা করা হয় এবং আগামী ১৪ কার্যদিবসের মধ্যে আবেদনকারীর চাহিত তথ্য প্রদানের নির্দেশ দেওয়া হয়।
তথ্য কমিশন আদালতে আজ ০৭ টি অভিযোগের শুনানী করে ০৫ টি অভিযোগের নিষ্পত্তি করা হয়। ০২টি অভিযোগের পরবর্তী  শুনানীর তারিখ নির্ধারিত হয়।


  স্বাক্ষরিত/-
(লিটন কুমার প্রামাণিক)
জনসংযোগ কর্মকর্তা
তথ্য কশিমন
ফোন-৯১৩৭৩৩২
মোঃ ০১৭১০-৪৩৭২৬৬


Share with :
Facebook Facebook