তথ্য কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st ডিসেম্বর ২০১৭

তথ্য না দেওয়ায় তথ্য অধিকার আইনে জরিমানা


প্রকাশন তারিখ : 2017-12-24

তথ্য অধিকার আইনে প্রার্থিত তথ্য না দেওয়ায় নোয়াখালীর চাটখিল পৌরসভার সচিব মো: আলতাফ হোসেনকে ২ হাজার টাকা  জরিমানা করেছে তথ্য কমিশন।  
তথ্য কমিশন কার্যালয়ে রোববার এক শুনানীশেষে এ নির্দেশ দিয়েছে তথ্য কমিশন। শুনানীতে অংশ নেন প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. মোঃ গোলাম রহমান এবং তথ্য কমিশনার জনাব নেপাল চন্দ্র সরকার।
চাটখিল পৌরমার্কেট নির্মাণে মন্ত্রণালয়ের অনুমোদিত নকশার ফটোকপি, নকশায় কতটি দোকান উল্লেখ আছে, কতটি দোকান নির্মাণ করা হয়েছে, দোকানগুলো বরাদ্দের চুক্তির ফটোকপি, পৌরসভার মার্কেট নির্মাণের সকল খরচের ভাউচারের ফটোকপি, ২০১৬-১৭ অর্থ বছরে উক্ত পৌরসভায় কতগুলো উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়, প্রকল্পগুলোর অনুকূলে বরাদ্দের পরিমাণ কত, জলবায়ু ট্রাস্টের কত টাকা বরাদ্দ পায় এবং সেই টাকা খরচের দালিলিক প্রমান, উক্ত পৌরসভার মেয়র মহোদয়ের গাড়ীর জ্বালানী ও মেরামত বাবদ ২০১৬-১৭ অর্থ বছরে মোট কত টাকা খরচ হয়েছে প্রভৃতি তথ্য জানতে চেয়ে  পৌরসভার সচিবের কাছে আবেদন করেছিলেন মৃণাল কান্তি বিশ্বাস।
তথ্য না পেয়ে আবেদনকারী পরবর্তীতে আপীল করেন। আপীল করেও তথ্য না পেয়ে তথ্য কমিশনে অভিযোগ দায়ের করেন। উভয়পক্ষের উপস্থিতিতে শুনানীতে উক্ত জরিমানা করা হয় এবং ১০ দিনের মধ্যে চাহিত তথ্য প্রদানের নির্দেশ দেওয়া হয়।
তথ্য অধিকার আইনে আজ ১১টি অভিযোগের শুনানী শেষে ১০টি অভিযোগের নিষ্পত্তি করা হয় এবং একটি অভিযোগের পরবর্তী  শুনানীর তারিখ নির্ধারিত হয়।  


স্বাক্ষরিত:-
২৪/১২/২০১৭ 
(লিটন কুমার প্রামাণিক)
জনসংযোগ কর্মকর্তা
তথ্য কশিমন
ফোন-৯১৩৭৩৩২
মোঃ ০১৭১০-৪৩৭২৬৬


Share with :
Facebook Facebook